সাইবার সিকিউরিটিতে ক্যারিয়ার গড়বেন যেসব কারণে

প্রতিদিন নতুন নতুন হুমকি এবং চ্যালেঞ্জের সাথে বর্তমান সময়ে গুরুত্বপূর্ণ একটি খাত হয়ে উঠেছে সাইবার নিরাপত্তা। এই খাতে জনবলের সংখ্যা অত্যন্ত সীমিত। সাইবার সম্পর্কিত ডিগ্রি, ক্যারিয়ার গড়ার জন্য সংশ্লিষ্ট ব্যবসা বা শিক্ষা উভয় ক্ষেত্রই সম্ভাবনার মুখে দাঁড়িয়ে। এই কারণে আপনি সাইবার নিরাপত্তা খাতে ক্যারিয়ার গড়তে পারেন। যেসব কারণে এই খাতে ক্যারিয়ার গড়বেন তার কয়েকটি কারণ তুলে ধরা হলো-

চাকরির বাজারে ব্যাপক চাহিদা

সাইবার নিরাপত্তা বিভাগে চাকরির বাজারে ব্যাপক চাহিদা রয়েছে বললেও কম বলা হবে। ইউএস ব্যুরো অফ লেবার স্ট্যাটিস্টিক্সের মতে, তথ্য সুরক্ষা বিশ্লেষকদের চাকরির বাজার ২০২৮ সালের মধ্যে ৩২ শতাংশ বৃদ্ধি পাবে। এটি দ্রুত বর্ধনশীল চাকরির ক্ষেত্রগুলোর মধ্যে একটি। সাইবার সিকিউরিটি ভেঞ্চারস অনুসন্ধানে পেয়েছে যে, ২০২১ সালে এই খাতে ৩৫ লাখ চাকরি থাকবে। এর মানে হল যে সাইবার নিরাপত্তায় পেশাদারীরা চাকরির বাজারে বিশ্বজুড়ে চাহিদার শীর্ষে রয়েছে। আগামী বছরগুলোতেও তা বজায় থাকবে।

ব্যক্তিগত এবং পেশাগত উন্নয়নের বিশাল সুযোগ

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা চাকরি পাওয়ার ক্ষমতা ছাড়াও খুব দ্রুত ক্যারিয়ার গঠন করতে পারেন। তারা নিজেদের পছন্দমতো অবস্থান খুঁজে বের করার জন্য বিভিন্ন বিকল্পের সন্ধান পেয়ে থাকেন। এক্ষেত্রে কাজের পরিসর ব্যাপক। তাই তারা যেকোনো একটিকে বেছে নিয়ে নিজের ও পেশাগত উন্নতি ঘটাতে পারেন, দক্ষতা বাড়াতে পারেন এবং ব্যক্তিগত পরিসর আরও বড় করতে পারেন।

উন্নত সাইবার নিরাপত্তা ডিগ্রি সাশ্রয়ী হতে পারে

কর্মক্ষেত্রে সাইবার নিরাপত্তায় মেধাবীদের অভাবের কারণে ব্যবসা বা শিক্ষা প্রতিষ্ঠান নতুন নতুন উপায় বের করছে, যার মাধ্যমে সাইবার নিরাপত্তা ক্যারিয়ারকে আরও সাশ্রয়ী করা যায়।

উদাহরণস্বরূপ, সাইবার নিরাপত্তা ক্যারিয়ারে আগ্রহী ব্যক্তিদের জন্য প্রতিদিন নতুন অনুদান এবং বৃত্তি পাওয়া যাচ্ছে। অনেক ব্যবসা প্রতিষ্ঠান টিউশন ফি বা অন্যান্য আর্থিক সুবিধা প্রদান করছে। এর মানে হল যে সাইবার নিরাপত্তার ডিগ্রি আপনি যতটা ভেবেছিলেন তার চেয়ে অনেক বেশি সাশ্রয়ী হতে পারে।

স্নাতক বৃদ্ধি

সাইবার নিরাপত্তা ক্ষেত্রে শিক্ষাগত ডিগ্রির সংখ্যাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এই বিষয়ে নতুন নতুন গ্রাজুয়েট প্রোগাম শুরু হচ্ছে। যেগুলো একাডেমিক জ্ঞান আরও বাড়িয়ে তুলতে পারে। উদাহরণস্বরূপ, অ্যাপ্লাইড ক্রিপ্টোগ্রাফি থেকে নেটওয়ার্ক দুর্বলতা এবং সনাক্তকরণ পর্যন্ত স্নাতক ডিগ্রি এখন দেশব্যাপী কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *